Tuesday, January 24, 2017 7:07 pm
Breaking News
Home / Uncategorized / বাজারে আসুসের ষষ্ঠ প্রজন্মের তিন নোটবুক
বাজারে আসুসের ষষ্ঠ প্রজন্মের তিন নোটবুক

বাজারে আসুসের ষষ্ঠ প্রজন্মের তিন নোটবুক

দেশের বাজারে ষষ্ঠ প্রজন্মের তিনটি নতুন মডেলের নোটবুক নিয়ে এলো দক্ষিণ কোরিয়ার প্রযুক্তিনির্মাতা প্রতিষ্ঠান আসুস। নোটবুক তিনটির মডেল  হলো- আসুস রিপাবলিক অব গেমার (আরওজি) সিরিজের জি৭০১ ভিও, আসুস ভিভোবুক ম্যাক্স এক্স ৪৪১/৫৪১ এবং আসুস জেনবুক ফ্লিপ ইউএক্স ৩৬০।

আসুসের আরওজি সিরিজে নতুন যোগ দিয়েছে জি৭০১ ভিও গেমিং নোটবুক। উচ্চতর গ্রাফিক্সের গেম খেলার জন্য ডেস্কটপ গ্রেড গ্রাফিক্স কার্ড দিয়ে তৈরি করা হয়েছে এই নতুন গেমিং নোটবুকটি। এতে ব্যবহার করা হয়েছে ষষ্ঠ প্রজন্মের ইন্টেল কোর আই-৭ প্রসেসর আর ৮ গিগাবাইট ডেস্কটপ-গ্রেড এনভিডিয়া জিফোর্সের জিটিএক্স ৯৮০ ভিডিও কার্ড। এতে আরো থাকছে ৬৪ গিগাবাইটের ডিডিআর ৪ র্যাম, ফুল এইচডি ডিসপ্লে, ১ টেরাবাইট এস এসডিসহ আরো অনেক ফিচার।

আসুস জেনবুক ফ্লিপ আল্ট্রাবুকটি তৈরি করা হয়েছে আধুনিক স্টাইল আর সৌন্দর্যের কথা মাথায় রেখে। এর বিশেষত্ব হলো একে ৩৬০ ডিগ্রি পর্যন্ত বাঁকানো সম্ভব। আর তাই এর ব্যবহারকারী খুব সহজেই একে ল্যাপটপ থেকে ট্যাবলেটে পরিবর্তন করে নিতে পারবেন।

মাত্র ১৩.৯ মিলিমিটার পাতলা আর ১.৩ কেজি ওজন হওয়ায় জেনবুক ফ্লিপ বহন করা অত্যন্ত সহজ। কিউ-এইচডি (৩২০০*১৮০০) আইপি এস ডিসপ্লেসহ এতে আরো থাকছে ৮ গিগাবাইট র্যাম আর ১ টেরাবাইট হার্ড ডিস্ক।

আসুস ভিভোবুক ম্যাক্স তৈরি করা হয়েছে ব্যবহারকারীর মাল্টিমিডিয়া এবং দৈনন্দিন কাজের কথা মাথায় রেখে। যেকোনো ধরনের মাল্টিমিডিয়া উপভোগে নতুন মাত্রা যোগ করতে এতে ব্যবহার করা হয়েছে বিশেষ টেকনোলজি সনিক মাস্টারের ৩ ওয়াটের ট্রান্সমিশন লাইন এবং ২৪ সিসি অডিও চেম্বার।

আসুস ভিভোবুক ম্যাক্সে ব্যবহার করা হয়েছে ইন্টেলের ষষ্ঠ প্রজন্মের প্রসেসর আর এনভিডিয়া জিফোর্স ৯২০ এম এক্স গ্রাফিক্স কার্ড। সঙ্গে থাকছে ১৬ গিগাবাইট পর্যন্ত র্যাম আর ২৫৬ গিগাবাইট সলিড স্টেট ড্রাইভ। ১৪ এবং ১৫ ইঞ্চি ডিসপ্লে কিংবা আর কোর আই ৩ থেকে শুরু করে বিভিন্ন কনফিগারেশনের সমন্নয় থেকে বেছে নেয়া যাবে পছন্দের ভিভোবুকটি।

আরএম/বিএ