Monday, January 23, 2017 8:43 pm
Breaking News
Home / Uncategorized / স্বাভাবিক হচ্ছে কাশ্মীর
স্বাভাবিক হচ্ছে কাশ্মীর

স্বাভাবিক হচ্ছে কাশ্মীর

কাশ্মীর এখন। ছবি: টাইমস অব ইন্ডিয়া

দেড় মাসেরও বেশি সময় পরে স্বাভাবিক হচ্ছে ভূস্বর্গ কাশ্মীরের পরিস্থিতি। সর্বশেষ গতকাল মঙ্গলবার গোলযোগপূর্ণ পুলওয়ামা শহর থেকেও কারফিউ তুলে নেয়া হয়েছে।

কেবল উপত্যকার এম আর গুঞ্জ ও নাওহাট্টা পুলিশ স্টেশন এলাকায় কারফিউ চলছে। তবে বিচ্ছিন্নতাবাদীদের মদদে ধর্মঘট ডাকার কারণে ৫৩ দিনের মতো স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে।

কাশ্মীরের এক পুলিশ কর্মকর্তার বরাতে বাসস জানায়, শ্রীনগরের কেবল দুটি পুলিশ স্টেশন এম আর গুঞ্জ ও নাওহাট্টা এলাকায় মঙ্গলবার কারফিউ চলছে। উপত্যকার অন্য কোন এলাকায় আর কারফিউ নেই। হিজবুল মুজাহিদিন কমান্ডার বুরহান ওয়ানি নিহত হওয়ার পর সহিংসতার প্রেক্ষিতে এ কারফিউ জারি করা হয়েছিল।

ওই পুলিশ কর্মকর্তা আরও জানান, পুলওয়ামা জেলায়ও কারফিউ তুলে নেয়া হয়েছে। গতকালও সেখানে কারফিউ বলবৎ ছিল। পরিস্থিতির উন্নতি ঘটনায় জেলা থেকে কারফিউ তুলে নেয়ার সিদ্ধান্ত হয়।

পুলিশ কর্মকর্তা  বলেন, ‘গতকাল কয়েকটি এলাকায় অল্পস্বল্প পাথর নিক্ষেপের ঘটনা ঘটেছে। তবে উপত্যকার সামগ্রিক পরিস্থিতি শান্তিপূর্ণ ও নিয়ন্ত্রণে রয়েছে।’

এছাড়া কাশ্মীরে আইন-শৃঙ্খলা বজায় রাখতে স্পর্শকাতর এলাকাগুলোতে নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে বলে সংবাদসংস্থাটির খবরে জানানো হয়েছে।

এদিকে গত সপ্তাহ থেকেই শ্রীনগরে জীবনযাত্রা ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করেছে এবং রাস্তায় ব্যক্তিগত গাড়ি ও অটোরিক্সা চলাচল বেড়েছে।

তবে বিচ্ছিন্নতাবাদীদের ডাকা ধর্মঘটের কারণে রাস্তায় গণপরিবহণ খুব একটা নেই। এমনকি স্কুল, কলেজ ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান ও দোকানপাট বন্ধ রয়েছে। তবে চলতি সপ্তাহ  সরকারি অফিস ও ব্যাংকে উপস্থিতি বেড়েছে বলে জানিয়েছে সংবাদমাধ্যমগুলো।