Monday, January 23, 2017 2:28 pm
Breaking News
Home / Uncategorized / কর্ণফুলী ইপিজেডে পোশাক শ্রমিক-পুলিশ সংঘর্ষ
কর্ণফুলী ইপিজেডে পোশাক শ্রমিক-পুলিশ সংঘর্ষ

কর্ণফুলী ইপিজেডে পোশাক শ্রমিক-পুলিশ সংঘর্ষ

চট্টগ্রামে কর্ণফুলী ইপিজেডে একটি প্রতিষ্ঠানে বকেয়া বেতনের দাবিতে বেপজা অফিস ঘেরাও কালে শ্রমিক-পুলিশ সংঘর্ষ হয়েছে। পুলিশ শ্রমিকদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ও ফাঁকা গুলি ছুড়েছে। এতে বেশ কয়েকজন নারী শ্রমিকসহ ১৬ জন আহত হন।

মঙ্গলবার বিকেল ৫টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত ঘেরাওকালে লিজেন্ড টেক্সটাইল নামে একটি প্রতিষ্ঠানের শ্রমিকদের সঙ্গে এ সংঘর্ষ হয়।

ঘটনাস্থলে থাকা ইপিজেড থানার এসআই কফিল উদ্দিন সংঘর্ষের বিষয়টি স্বীকার করেছেন। তিনি বলেন, আন্দোলনরত শ্রমিকরা সন্ধ্যা পর্যন্ত বেপজা কার্যালয় ঘেরাও করে রাখে।

আন্দোলনকারী লিজেন্ড টেক্সটাইলের কারখানার শ্রমিকদের তিন মাসের বকেয়া বেতন পরিশোধ না করে কারখানা বন্ধের ঘোষণা দেওয়ায় আন্দোলনে নামে শ্রমিকরা। কারখানাটি গত কয়েক মাস ধরে শ্রমিকদের বেতন পরিশোধ না করে আসলে কর্ণফুলীর বেপজা কর্তৃপক্ষ তাদের বেতন পরিশোধের আশ্বাস দেয়।

কারখানাটির শ্রমিক দিদার জানান, গত তিন মাসের বেতন আটকে রাখা হয় আমাদের। আজ বেপজা আমাদের পাওনা বেতন পরিশোধের আশ্বাস দিলেও তা পরিশোধ করেনি। আমরা আমাদের পাওনা আদায়ের দাবি জানানোর জন্য বেপজা অফিস ঘেরাও করি। এসময় পুলিশ আমাদের জোরপূর্বক সরানোর চেষ্টা করলে তাদের সঙ্গে ব্যাপক সংঘর্ষ হয়। এসময় তারা আমাদের ওপর চড়াও হয়ে গুলি চালায়।

ইপিজেড থানার ওসি আবুল কালাম জানান, সংঘর্ষের সময় শ্রমিকদের নিয়ন্ত্রণে আনতে রাবার বুলেট ছুড়লে বিক্ষুব্ধ শ্রমিকরা পাল্টা ইট ও পাথরের টুকরো নিক্ষেপ করে, এতে পুলিশ ও অানসার সদস্যসহ প্রায় ১৫ জন আহত হয়। ঘণ্টাখানেক সংঘর্ষের পর পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে। এছাড়াও পরিস্থিতি স্বাভাবিক করতে ব্যাপক পুলিশ মোতায়েন করা হয়।

জীবন মুছা/জেএইচ/এবিএস