Monday, January 23, 2017 2:14 am
Breaking News
Home / Uncategorized / আইএস মুখপাত্র নিহত
আইএস মুখপাত্র নিহত

আইএস মুখপাত্র নিহত

সিরিয়ার আলেপ্পো শহরে ইসলামিক স্টেটের (আইএস) অন্যতম গুরুত্বপূর্ণ নেতা ও মুখপাত্র আবু মুহাম্মদ আল-আদনানি নিহত হয়েছেন। আইএসের সংবাদসংস্থা আমাক নিউজ এজেন্সি আদনানির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। খবর বিবিসির।

আমাকের খবরে বলা হয়েছে, সিরিয়ার আলেপ্পোতে সামরিক হামলা প্রতিরোধ করতে গিয়ে তিনি নিহত হয়েছেন। তবে তিনি বিমান হামলায় নাকি স্থল সেনাদের হামলায় নিহত হয়েছেন সে সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি আমাক।

এককভাবে আইএসের প্রতি আনুগত্য প্রকাশ করে পশ্চিমা বিশ্বসহ অন্যান্য দেশে যেসব হামলা হয়েছে সেসব হামলার ডাক প্রথম তার কাছ থেকেই এসেছিলো বলে ধারণা করা হয়।

ইউরোপে বেশ কয়েকটি হামলা সরাসরি আদনানি নিজেই পরিকল্পনা করেছেন। আইএস সদস্যরা এমনটাই দাবি করে থাকেন।

এর মার্কিন পররাষ্ট্র দফতর আল আদনানিকে আন্তর্জাতিক সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করেছিলো এবং তার সম্পর্কে তথ্যের বিনিময়ে পঞ্চাশ লাখ ডলার পুরস্কার ঘোষণা করেছিলো।

বিবিসির নিরাপত্তা বিষয়ক সংবাদদাতা ফ্রাঙ্ক গার্ডনার বলছেন, আল আদনানির মৃত্যুর বিষয়টি ঐ অঞ্চলের ভবিষ্যতের জন্য এক বিশেষ গুরুত্ব বহন করে।

তিনি বলছেন, আইএস এমন একটি সংগঠন যারা তাদের প্রচারণার ওপর খুবই নির্ভরশীল। আল আদনানি একইসাথে ইসলামিক স্টেট গোষ্ঠির হয়ে বিভিন্ন দেশে নানা অপারেশন পরিচালনা এবং প্রচারণা দুটি দায়িত্বই পালন করতেন।

মার্কিন সূত্র মতে, আদনানিই প্রথম কোনো বিদেশী যোদ্ধা যে ২০০৩ সালে ইরাকে মার্কিন সমর্থিত বাহিনীর বিরুদ্ধচারন করেছিল। আল আদনানির সর্বশেষ বার্তা শোনা গেছে মে মাসে। সে সময় তিনি মুসলিমদের পশ্চিমা বিশ্বে আক্রমন করার আহ্বান জানিয়েছিলেন।

সিরিয়ার উত্তরাঞ্চলে বানাশ শহরে ১৯৭৭ সালে আল আদনানির জন্মেছিলেন।

এমন এক সময়ে আদনানি নিহত হলেন যখন আইএস গোষ্ঠী সিরিয়া ও ইরাকে কুর্দিদের সঙ্গে কৌশলগত সমস্যা মোকাবেলা করছে।

টিটিএন/পিআর