Monday, January 23, 2017 2:30 pm
Breaking News
Home / Uncategorized / এমবিবিএস ভর্তি পরীক্ষার ফরম বিতরণ দুপুর ১২টায় শুরু
এমবিবিএস ভর্তি পরীক্ষার ফরম বিতরণ দুপুর ১২টায় শুরু

এমবিবিএস ভর্তি পরীক্ষার ফরম বিতরণ দুপুর ১২টায় শুরু

দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষার ফরম বিতরণ আজ (বুধবার) দুপুর ১২টা থেকে শুরু হচ্ছে। টেলিটক মোবাইল ফোন অপারেটর কোম্পানির প্রি-পেইডে নগদ ১ হাজার টাকা পরিশোধের মাধ্যমে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অনলাইনে ভর্তি ফরম পূরণ করতে পারবেন।

ভর্তির ন্যুনতম যোগ্যতা এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ কমপক্ষে ৯ থাকতে হবে। উপজাতীয়দের জন্য জিপিএ ৮ কিন্তু এসএসসি ও এইচএসসির কোনোটিতেই জিপিএ ৩ দশমিক ৫ এর  কম থাকতে পারবে না। জীববিজ্ঞানে সকলের জন্য জিপিএ ৩ দশমিক ৫ থাকতে হবে।

আগামী ৭ অক্টোবর (শুক্রবার) এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১০০ নম্বরের নৈব্যক্তিক প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় জীববিদ্যা ৩০, রসায়ন ২৫,পদার্থবিদ্যা ২০, ইংরেজি ১৫, বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি ৬ ও আন্তর্জাতিকে ৪ নম্বর থাকবে।

লিখিত পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য দশমিক ২৫ কাটা যাবে। লিখিত পরীক্ষায় ৪০ নম্বরের কম পেলে অকৃতকার্য বলে গণ্য হবে।

এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ মোট ২০০ নম্বর নির্ধারণ (এসএসসি প্রাপ্ত নম্বরের ১৫ গুণ অর্থাৎ সর্বোচ্চ ৭৫ ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ২৫ গুণ অর্থাৎ ১২৫) করা হবে। লিখিত পরীক্ষার ১০০ ও এসএসসি ও এইচএসসির ২০০ নম্বরসহ মোট ৩০০ নম্বরের মধ্যে হিসাব করে জাতীয় মেধাতালিকা প্রণীত হবে।

আগামী ২০ সেপ্টেম্বর (মঙ্গলবার) রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত অনলাইনে ভর্তি ফরম পূরণ করা যাবে।

চলতি বছর সরকারি মোট ৩০টি কলেজে মোট আসন সংখ্যা ৩ হাজার ২শ’ ১২টি। তন্মধ্যে সাধারণ কোটায় ৩ হাজার ১শ’ ২৮টি, মুক্তিযোদ্ধা কোটায় ৬৪টি, পার্বত্য এলাকার উপজাতি কোটায় ৯টি ও পার্বত্য এলাকার অউপজাতি কোটায় ৩টি ও অন্যান্য জেলার উপজাতিদের জন্য ৮টি আসন সংরক্ষিত রয়েছে।

এমইউ/একে/পিআর