Wednesday, January 18, 2017 1:56 pm
Breaking News
Home / Bangladesh Cricket / বিসিএল না গড়ালে শুরু হবে জাতীয় লিগ
বিসিএল না গড়ালে শুরু হবে জাতীয় লিগ

বিসিএল না গড়ালে শুরু হবে জাতীয় লিগ

বাংলাদেশের সবচেয়ে মর্যাদার প্রথম শ্রেণীর ক্রিকেট লীগ জাতীয় ক্রিকেট লীগ শুরু হতে পারে ২৫শে সেপ্টেম্বর। যদি আগামী মাসে ফ্র্যাঞ্জাইজি ভিত্তিক ক্রিকেট লীগ বিসিএল শুরু সময়মতো শুরু না হয় তবে মাঠে গড়াবে এনসিএল। ২০শে সেপ্টেম্বর থেকে শুরু হওয়ার কথা ছিল বিসিএল। এ বিষয়ে নিশ্চিত করেছে বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান।

বিসিএল এর প্রথম ম্যাচ খেলার কথা ছিল জাতীয় দলের খেলোয়াড়দের। তবে তিন ম্যাচ খেলতে সফরে আসছে আফগানিস্তান। তাই চূড়ান্ত স্কোয়াডে থাকা খেলোয়াড়রা খেলতে পারবেন না বিসিএল যেহেতু ইংল্যান্ড সিরিজও শুরু হবে ৭ই অক্টোবর থেকে।
সম্প্রতি দক্ষিণাঞ্চল (প্রাইম ব্যাংকের অধীন) বিসিএল থেকে নাম প্রত্যাহার করে নিয়েছে। এর জন্য দুটি কারণ দেখিয়েছে তারা। প্রথমত, তারা তারকা খেলোয়াড়দের পাবে না। দ্বিতীয়ত, তারা একই বছরে দুটি বিসিএল খেলতে রাজি নয় তারা। এ বছরের শুরুতেই একটি বিসিএল হয়েছিল।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান এক সংবাদ মাধ্যমকে জানান এ মূহুর্তে বিসিএল আয়োজন করা বেশ কঠিনই। তিনি বলেন, আমরা আমাদের বর্ষপঞ্জিকা চালিয়ে যেতে চাই। আফগানিস্তান সফরটা আমাদের জন্য সুখবরই বটে তবে তা কিছু সমস্যার সৃষ্টি করেছে। ফ্র্যাঞ্জাইজিরা অনেক টাকা খরচ করবে তবে তারা যদি তারকা খেলোয়াড়দের না পায় তবে খেলতে রাজি হবে না। তাই বিসিএল আয়োজন কিছুটা কঠিনই।

এদিকে বিসিএল খেলার সুযোগ না থাকলেও জাতীয় ক্রিকেট লীগ আয়োজন করার মাধ্যমে খেলোয়াড়দের খেলার সুযোগ রয়েছে বলে জানান আকরাম খান। সেপ্টেম্বর এর ২৫তারিখ থেকে শুরু হতে পারে এনসিএল।

তিনি বলেন, আমরা বসে থাকতে রাজি নই। যদি বিসিএল শুরু না হয় তবে আমরা এনসিএল শুরু করব। সম্ভাব্য তারিখ ২৫শে সেপ্টেম্বর।

এছাড়া প্রাইম ব্যাংকে বিসিএল এর পরের আসরে ফিরিয়ে আনতেও যথেষ্ট চেষ্টা করবেন বলে তিনি জানান। “প্রাইম ব্যাংক আমাদের ক্রিকেটের জন্য অনেক গুরুত্বপূর্ন এবং একটি সম্মানিত প্রতিষ্ঠান। তাই আমরা তাদের হারাতে চাই না। আমারা তাদের সাথে কথা বলছি এবং আমার মনে হয় সমস্যার সমাধান হয়ে যাবে। ”
মোট আট দল নিয়ে হয় অনুষ্ঠিত হয় অনেকদিন ধরে চলে আসা জাতীয় ক্রিকেট লীগ। আগামী বছর অনুষ্ঠিত হতে পারে বিসিএল এর পরের আসর।

– রাইয়ান কবির, প্রতিবেদক , বিডিক্রিকটিম ডট কম