Thursday, January 19, 2017 4:10 am
Breaking News
Home / Uncategorized / চুরি হয়েছে ‘দেবী’, অভিযোগ করবেন শাওন
চুরি হয়েছে ‘দেবী’, অভিযোগ করবেন শাওন

চুরি হয়েছে ‘দেবী’, অভিযোগ করবেন শাওন

অভিনয়শিল্পী ও নির্মাতা মেহের আফরোজ শাওন। ছবি : এনটিভি

হুমায়ূন আহমেদের লেখা জনপ্রিয় উপন্যাস ‘দেবী’ থেকে ঋণ স্বীকার না করে চলচ্চিত্র নির্মাণের অভিযোগ উঠেছে। বিনা অনুমতিতে উপন্যাসের কাহিনী  নিয়ে কলকাতার পরিচালক শেখর দাস নির্মাণ করেছেন ‘ইএসপি : একটি রহস্য গল্প’ নামের একটি চলচ্চিত্র, এমনটাই দাবি করেছেন হুমায়ুন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন। বিষয়টিতে ক্ষুব্দ প্রতিক্রিয়াও প্রকাশ করেন। শাওন ছাড়াও হুমায়ূন আহমেদের ভক্তরা এ ব্যাপারটির তীব্র সমালোচনা করেন সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে।

এদিকে ‘দেবী’ চুরির  প্রসঙ্গ নিয়ে এরইমধ্যে  বাংলাদেশের একজন আইনজীবীর সঙ্গে  প্রাথমিক আলাপ করেছেন বলে জানান মেহের আফরোজ শাওন। শাওন আরো জানান, আগামীকাল বুধবার কলকাতার যাচ্ছেন তিনি। কলকাতায় আয়োজিত বইমেলায় যোগ দিতেই মূলত সেখানে যাচ্ছেন তিনি। বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে গানও গাইবেন শাওন। বইমেলা কেন্দ্রিক অনুষ্ঠান শেষ করে  কলকাতার চলচ্চিত্র বিষয়ক সংগঠন ইস্টার্ন ইন্ডিয়া মোশন পিকচার অ্যাসোসিয়েশনকে (EIMPA)  ‘দেবী’ চুরির বিষয়টি লিখিত আকারে অভিযোগ করবেন  তিনি। EIMPA সংস্থাটি পশ্চিমবঙ্গের চলচ্চিত্র সংশ্লিষ্ট সকল গোষ্ঠীর উন্নয়ন ও কল্যাণের জন্য কাজ করে থাকে।

‘দেবী’র কাহিনী চুরি প্রসঙ্গে মেহের আফরোজ শাওন  আরো বলেন, “আমি ‘দেবী’ চুরির অভিযোগ দুটি কারণে করব। এক, হুমায়ূন আহমেদের আমি একজন ভক্ত। দুই, আমি তাঁর পরিবারের একজন।  ছবিটি দেখে আমার ভীষণ রাগ লেগেছে। ছবিটির ৯৫ ভাগ চুরি করা হয়েছে। শুধু ধর্ম ও নাম বদল করেছেন তাঁরা।  আমি নিয়ম অনুযায়ী এর প্রতিবাদ করব। ’

এদিকে ‘দেবী’ গল্পটি নিয়ে   চলতি বছরে বাংলাদেশে চলচ্চিত্র নির্মাণ হওয়ার কথা রয়েছে। সরকারি অনুদানও পেয়েছে ‘দেবী’ গল্পটি।  চলচ্চিত্রটি প্রযোজনা করবেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। মেহের আফরোজ শাওন জানান, জয়া আহসান অনুমতি নিয়েই সরকারি  অনুদানের  জন্য গল্পটি জমা দিয়েছিলেন কিন্তু শেখর দাস এই বিষয়ে তাঁকে কিছুই জানাননি।

ইএসপি একটি রহস্য গল্প ছবিটির ট্রেলার