Monday, January 23, 2017 2:23 am
Breaking News
Home / Bangladesh Cricket / সব ম্যাচ জিতেই দেশে ফিরতে চায় জাহানারারা
সব ম্যাচ জিতেই দেশে ফিরতে চায় জাহানারারা

সব ম্যাচ জিতেই দেশে ফিরতে চায় জাহানারারা

অনেকদিন থেকেই বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের পাশাপাশি বাংলাদেশ নারী দলও আন্তর্জাতিক ক্রিকেটের বাহিরে। তবে সেপ্টেম্বরে আবার আন্তর্জাতিক অঙ্গনে দেখা যাবে বাংলাদেশ নারী ক্রিকেটারদের। বর্তমান ৯ নাম্বার র‍্যাংকিং থাকা বাংলাদেশ খেলবে তাদের পিছনে ১০ নাম্বারে অবস্থান করা আয়ারল্যান্ডের সাথে। আর এই সিরিজ খেলতে আগামী ২ সেপ্টেম্বর (শুক্রবার) আয়ারল্যান্ড সফরে যাবে বাংলাদেশ নারী ক্রিকেট দল। সেখানে দুইটি একদিনের ম্যাচ ও দুইটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে তারা। এদিকে আয়ারল্যান্ড সফর নিয়ে আজ সাংবাদিকদের মুখোমুখি হয়ে সব ম্যাচেই জয়ের প্রত্যয় ব্যক্ত করেন বাংলাদেশ নারী দলের অধিনায়ক জাহানারা আলম।

আজ মঙ্গলবার (৩০ আগস্ট) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সাংবাদিকদের মুখোমুখি হোন জাহানারা আলম। দলের লক্ষ্য জয় সেটিই উল্লেখ করে তিনি বলেন, “আমাদের মূলত টার্গেট থাকবে সবগুলো ম্যাচ জেতা। দুটি ওয়ানডের পাশাপাশি দুটি টি-টোয়েন্টির সবগুলো ম্যাচই আমরা জিতে দেশে ফিরতে চাই।” 

দুই তারিখে দেশ ছাড়বে নারী দল আর আয়ারল্যান্ড গিয়ে পৌঁছাবে তিন তারিখ। অন্যদিকে সিরিজের প্রথম ম্যাচ ৫ সেপ্টেম্বর। সেক্ষেত্রে অনুশীলনের তেমন সুযোগ পাবে না বাংলাদেশের নারীরা। এছাড়া পরিবেশের সাথে মানিয়ে নেয়ার একটি বিষয়ও থাকবে। তবে এরপরেও সবকিছু মানিয়ে নিয়ে ভালো কিছুর আশা জাহানারার। তিনি বলেন, “ওখানে গিয়ে আমরা একদিন অনুশীলনের জন্য পাব। ওখানে আমাদের প্রচণ্ড ঠাণ্ডার মধ্যে ম্যাচ খেলতে হবে। আর এখানে প্রচণ্ড গরমের মধ্যে আমরা অনুশীলন করছি। আশা করি, মানিয়ে নিতে পারবো। একদিন অনুশীলন করে মাঠে নামাটা যথেষ্ট নয়। তারপরও আমরা চেষ্টা করবো, যতটুকু সময় পাই কাজে লাগানোর।’

তবে বাংলাদেশের মেয়েদের আয়ারল্যান্ডে এটাই প্রথম সফর না। ২০১২ সালেও একবার আয়ারল্যান্ড সফরে গিয়েছিলো নারীরা। সেই সফরে তিনটি একদিনের ম্যাচ ও একটি টি-টোয়েন্টি ম্যাচে অংশ নিয়েছিল বাংলাদেশের নারী ক্রিকেটাররা। তিন ম্যাচের একদিনের সিরিজের সবগুলো ম্যাচ জিতেছিল বাংলাদেশ। তবে জিততে পারে নি একমাত্র টি-টোয়েন্টি টি।  এই কয়েক বছরে অনেক বদলে গেছে বাংলাদেশ দল, আগের থেকে আরো বেশি অভিজ্ঞতা সঞ্জয় করেছে। এসব নিয়ে জাহানারা বলেন, “২০১২ সালে আমরা যখন খেলেছিলাম, তখন আমাদের দলে বেশ কয়েকজন সিনিয়র ক্রিকেটার ছিল। তারা এখন আরও বেশি অভিজ্ঞতা অর্জন করেছে। আমাদের মানসিকতা এখন অনেক পরিবর্তন হয়েছে। আমরা এখন আগের চেয়ে বেশি অনুশীলন করছি। আমার বিশ্বাস বর্তমান দলটা অনেক বেশি ভালো এবং এই সফরে আমরা অনেক ভালো করবো।”

এদিকে এই সফরে বাংলাদেশ পাচ্ছে না অভিজ্ঞ সালমা খাতুনকে। ইঞ্জুরীর কারণে দলে সুযোগ হয় নি তাঁর।  তবে জাহানারার বিশ্বাস সালমা খাতুনের না থাকা খুব বেশি সমস্যার সৃষ্টি করবে না। এ নিয়ে জাহানারা বলেন, “ওনাকে (সালমা খাতুন) আমরা অনেক মিস করবো। তারপরও আমার মনে হয় না, খুব বেশি সমস্যা হবে। আমাদের দলে দুইজন নতুন খেলোয়াড় যোগ হয়েছে। সবাই মিলে ভালো খেলতে পারলে তার অভাব পূরণ করা সম্ভব। তারপরও উনি থাকলে ভালো হতো। আশা করি খুব শিগগিরই তাকে দলে পাবো।”

আয়ারল্যান্ড সিরিজের জন্য বাংলাদেশের ঘোষিত স্কোয়াড:

সানজিদা ইসলাম, আয়শা রহমান, ফারজানা হক, লতা মণ্ডল, রুমানা আহমেদ, নিগার সুলতানা, রিতু মনি, ফাহিমা খাতুন, জাহানারা আলম, নাহিদা আক্তার, পান্না ঘোষ, খাদিজাতুল কুবরা, সুরাইয়া আজমিন, জান্নাতুল ফেরদৌস।

স্ট্যান্ডবাই: শারমিন আক্তার সুপ্তা, শায়লা রহমান।

বর্তমানে বাংলাদেশ জাতীয় মহিলা দলের প্রধান কোচের দায়িত্বে আছেন সারোয়ার ইমরান ও প্রধান নির্বাচক আতাহার আলী খান। উল্লেখ্য,  এই সিরিজে প্রথমেই হবে দুইটি টি-টোয়েন্টি ম্যাচ। সেগুলো অনুষ্ঠিত হবে ৫ ও ৬ সেপ্টেম্বর। এরপর ৮ ও ১০ সেপ্টেম্বর দুইটি একদিনের ম্যাচে মাঠে নামবে দুই দল। প্রতিটি ম্যাচ হবে লন্ডনডেরির ব্রেডি ক্রিকেট ক্লাব মাঠে।