Tuesday, January 17, 2017 6:49 am
Breaking News
Home / Bangladesh Cricket / ক্রিকেটারদের বাংলাদেশ সফরে যেতে মাইকেল ভনের আহবান
ক্রিকেটারদের বাংলাদেশ সফরে যেতে মাইকেল ভনের আহবান

ক্রিকেটারদের বাংলাদেশ সফরে যেতে মাইকেল ভনের আহবান

ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন ইংল্যান্ডের বর্তমান খেলোয়াড়দের জন্য একটি উপদেশ দিয়েছেন। বাংলাদেশ সফরের জন্য সব ধরনের রাজনৈতিক আলোচনায় নিয়ে মাথা না ঘামিয়ে নিরাপত্তা বিশেষজ্ঞের উপর আস্থা রেখে বাংলাদেশ সফরে যেতে বলেছেন।

 

বৃহস্পতিবার (২৫ আগস্ট) ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) ইংল্যান্ড দলের অক্টোবরে বাংলাদেশ সফরে সবুজ সংকেত দিয়েছে। বাংলাদেশে পাঠানো তিন সদস্যের নিরাপত্তা বিশেষজ্ঞের মতামতের উপর ভিত্তি করে ইসিবি এই সিদ্ধান্ত নেয়। তবে সফরে সিদ্ধাত নিতে ক্রিকেটারদের কোনো রকমের চাপ দিবে না ইসিবি। প্রত্যেক ক্রিকেটার সফরে যাওয়া কিংবা না যাওয়ার আলাদা সিদ্ধান্ত নিতে পারবেন।

ইংল্যান্ডের ডেইলি দ্যা টেলিগ্রাফের একটি কলামে এই সফর নিয়ে নিজের মতামত দেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন। এই সিরিজের নিরাপত্তা ইস্যুতে অনেক কথা হচ্ছে। এদিকে ভনের মতে ক্রিকেটারদের নিরাপত্তা বিশেষজ্ঞদের উপর অবশ্যই আস্থা রাখা উচিত, কেননা তাদের কাজই হলো ক্রিকেটারদের নিরাপদ রাখা। এ প্রসঙ্গে তিনি বলেন, “আমি বুঝতে পারছি বাংলাদেশ সফর নিয়ে ইংল্যান্ডের ক্রিকেটারদের মাঝে কি হচ্ছে কিন্তু আমি মনে করি তাদের অবশ্যই নিরাপত্তা বিশেষজ্ঞদের উপর আস্থা রাখা উচিত এবং সবাইকে এই সফরে যাওয়া উচিত।”

এছাড়া তিনি যোগ করেন, “এই বিষয়ে যে কেউ প্রথমে বলবে, যদি সফর এতোটাই ঝুঁকিপূর্ণ হয় এবং আমাদের অনেক নিরাপত্তা দরকার হয় তাহলে আমরা কেন শুধুমাত্র কিছু ক্রিকেট ম্যাচ খেলতে সেখানে যাবো? শুধু কয়েকটা ক্রিকেট ম্যাচ খেলার জন্য এতো ঝুঁকি নেয়ার তো কোনো মানে নেই। কিন্তু যখন আপনি এটা বুঝতে পারবেন এটা আপনার পেশা। যেমন আন্তর্জাতিকভাবে আমরা ক্রিকেট বিশেষজ্ঞ। আপনি চান আপনার কাজে যেন সবাই বিশ্বাস করে। তেমনি, রেগ ডিক্যাসন (নিরাপত্তা বিষয়ক প্রতিনিধি দলের পরামর্শক) একজন নিরাপত্তা বিশেষজ্ঞ এবং আপনার অবশ্যই তাকে এবং তার কাজে বিশ্বাস রাখা উচিত। সে (রেগ ডিক্যাসন) বলেছে ক্রিকেটাররা নিরাপদে থাকবে, তাই আমিও তাই ভাবছি।”
পাশাপাশি ক্রিকেটার হিসেবে নিজের নিরাপত্তার বিষয়টি উল্লেখ করে মাইকেল ভন বলেন, “আমি ইংল্যান্ডের ক্রিকেটার হিসেবে এক মুহুর্তের জন্য কোনো সফরে নিজেকে অনিরাপদ ভাবি নি।”

অন্যদিকে ক্রিকেটাররা কেন সিদ্ধান্ত নিতে পারছেন না, সে বিষয়ে ভন বলেন, “আপনি নিরাপত্তা নিয়ে দ্বিধাগ্রস্থ কারণ আপনার আশে পাশের মানুষ আপনাকে এমনটা তৈরী করেছে। বর্তমান দিনে আমরা সবকিছু ইন্টারনেটে পড়ি এবং আমাদের পরিবার স্বাভাবিকভাবেই চিন্তিত হয়ে পড়ে তখন তারা কোনো গল্প দেখে এবং মনে মনে অনেক কিছু তৈরী করে ফেলে।”
উল্লেখ্য, গুলশানের হলি আর্টিজান ও শোলাকিয়ার ঈদগাহে জঙ্গী হামলার ঘটনায় দেশের নিরাপত্তা ব্যবস্থা প্রশ্নবিদ্ধ হয়। যার ফলে ইংল্যান্ড ক্রিকেট দলের বাংলাদেশ সফর নিয়ে শঙ্কা দেখা দেয়। তবে ইসিবির সবুজে সংকেতে এখন আগামী ৩০ সেপ্টেম্বর বাংলাদেশে আসবে ইংল্যান্ড ক্রিকেট দল। সিরিজে দুইটি টেস্টের পাশাপাশি থাকবে তিনটি একদিনের ম্যাচ।