Monday, January 23, 2017 8:48 pm
Breaking News
Home / Uncategorized / হ্যাকিংয়ের শিকার অপেরা ব্রাউজার
হ্যাকিংয়ের শিকার অপেরা ব্রাউজার

হ্যাকিংয়ের শিকার অপেরা ব্রাউজার

জনপ্রিয় ওয়েব ব্রাউজার অপেরা জানিয়েছে, তাদের ব্রাউজারের সিংক ফিচার হ্যাকিংয়ের কবলে পড়েছে। আর এর ফলে ব্যবহারকারীর ডেটা চুরি হয়ে থাকতে পারে। তথ্যপ্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল জানিয়েছে এ খবর।

অপেরার সিংক ফিচারের মাধ্যমে একজন ব্যবহারকারী ল্যাপটপ, স্মার্টফোনসহ বিভিন্ন ডিভাইসে নিজের সেভ করা বুকমার্ক কিংবা পাসওয়ার্ড ব্যবহার করতে পারতেন।

অপেরা জানিয়েছে, হ্যাকাররা সম্প্রতি এই ফিচারটি হ্যাক করে। যদিও দ্রুতই হ্যাকিংয়ের বিরুদ্ধে তারা পদক্ষেপ নিয়েছে, তবুও কিছু ব্যবহারকারীর তথ্য চুরি হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। আর তাই অপেরা থেকে সিংক ফিচার ব্যবহারকারীদের পাসওয়ার্ড পরিবর্তনের জন্য অনুরোধ করা হয়েছে।

অপেরার মূল অ্যাকাউন্টের পাসওয়ার্ডের পাশাপাশি থার্ড পার্টি অন্যান্য সুবিধার জন্য ব্যবহৃত পাসওয়ার্ড পরিবর্তনের জন্যও ব্যবহারকারীদের পরামর্শ দিচ্ছে অপেরা।

অন্যদিকে নরওয়েভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠানটি জানিয়েছে, সিংক ফিচারের মাধ্যমে জমা রাখা সব তথ্য বিক্ষিপ্ত অবস্থায় সংরক্ষণ করা থাকে। হ্যাকাররা যদি অনেক ডেটা চুরি করেও নেয়, সেখান থেকে অর্থবহ কোনো তথ্য বের করা খুব সহজ কর্ম হবে না।

বর্তমানে সারা পৃথিবীতে প্রায় ৩৫ কোটি মানুষ ব্যবহার করছে অপেরা ব্রাউজার। তবে সিংক ফিচার ব্যবহারকারীর সংখ্যা বেশ কম, মাত্র ১৭ লাখ। তাই এই হ্যাকিংয়ের ফলে খুব অল্প সংখ্যক ব্যবহারকারীই আক্রান্ত হতে পারেন। অপেরা অবশ্য আতঙ্কিত না হয়ে নির্ভয়ে সিংক ফিচারটি ব্যবহারের জন্য পরামর্শ দিয়েছে।